(IDM) Google Drive Link Xperia Solution

adminJanuary 1, 2021

ইন্টারনেটের সাথে সম্পৃক্ত হলে অবশ্যই আপনি মুভি, গান, অ্যাপ ইত্যাদি বিভিন্ন ফাইল ডাউনলোড করেন। ডাউনলোড করার সময় একটা সমস্যা প্রায়শই হয়, আর তা হলো ডাউনলোড ফেইল্ড হয়ে যাওয়া।

MovieHunt.net সাইটে মুভি ডাউনলোড করার সময় আপনি হয়তো এই সমস্যায় বার বার পরেছেন। আর তাই এর থেকে পরিত্রাণ পেতে এই পোস্ট টি করা হলো। পোস্টটি ভালো ভাবে পড়ুন, আশা করি দ্বিতীয় বার এই সমস্যায় পড়তে হবে না।

ডাউনলোড কেন ফেইল্ড হয় সবার আগে এটা জানা দরকার, রাইট? সহজ ভাষায় বলতে গেলে, আমরা যখন কোন মুভি ডাউনলোড করি তখন সেটার ডাউনলোড লিংক একটা নির্দিষ্ট সময়ের জন্য ঠিক থাকে এবং তার পরে নষ্ট হয়ে যায়। যাকে বলে লিংক এক্সপায়ার হয়ে যাওয়া। তো, যখন এই লিংক টি নষ্ট হয়ে যায় তখন ডাউনলোড করলে ফেইল্ড হওয়া সাভাবিক বুঝতেই পারছেন।

আরেকটা বিষয় যেনে রাখা দরকার সেটা হলো, আমরা জানি MovieHunt.net  এর মুভি গুগল ড্রাইভে আপলোড দেওয়া হয়। তো, ড্রাইভ থেকে ডাউনলোড এর সময় একটি ইমেইল লগিন করা লাগে। এখন আপনি যদি একটি মুভি ডাউনলোড রত অবস্থায় আরো একটি মুভি একি ইমেইল ব্যবহার করে ডাউনলোড করতে যান তবে প্রথমে যে মুভিটি ডাউনলোড করতে দিয়েছেন সেটা ফেইল্ড হয়ে যেতে পারে।

(বা বলা যায় ফেইল্ড হয়ে যাবে কারন আমি কয়েক বার চেষ্টা করে দেখেছি) এছাড়াও আরো বিভিন্ন কারণ থাকতে পারে। সমস্যা টা গুগলের , নাহয় ব্রাউজারের। বেশ সম্ভবত গুগলের সমস্যা এটা। আমি ৯০% শিওর। তাছাড়া ফেইল বা এক্সপায়ার হয়ার কারণ, স্লো ইন্টারনেট বা বার বার নেট ছেড়ে দেয়া বা আইপি চেঞ্জ হয়া।

এর সমাধান হিসেবে আপনাকে একটি ডাউনলোড ম্যানেজার অ্যাপ ব্যবহার করতে হবে। যেটার নাম IDM – Internet Download Manager. এই অ্যাপে একাধিক ফিচার থাকার কারনে বর্তমানে এটাই সেরা ডাউনলোড ম্যানেজার। আর হ্যা,ডাউনলোড ফেইল্ড সমস্যা থেকে পরিত্রাণ পেতে চাইলে এখন থেকে এই অ্যাপ দিয়েই ডাউনলোড করতে হবে।

Note:

IDM/ADM দিয়ে লগিন করার সময় Authorization Error নামক কিছু শো হলে IDM/ADM অ্যাপে Menu > Setting > General > Downloading > User Agent > এখানে বিভিন্ন অপশন সিলেক্ট করে ট্রাই করবেন।

IDM অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুনMOD APK  অ্যাপটি প্রথম বার ওপেন করার পর বেশ কয়েকটি স্টেপ পার করতে হবে যেগুলো পরবর্তীতে আর আসবে না। নিচের স্ক্রিনশট এর মাধ্যমে স্টেপ গুলো দেখানো হলো।

#Screenshot 01

IDM দিয়ে ডাউনলোড

IDM দিয়ে ফাইল ডাউনলোড করতে আইডিএম সফটওয়্যার টিতে প্রবেশ করুন। এখন উপরের পৃথিবী আইকনে(ব্রাউজার) ক্লিক করে আইডিএম এর ডিফল্ট ব্রাউজারটি চালু করুন।

এখন আপনি MovieHunt.net ওয়েবসাইট থেকে যেভাবে মুভি ডাউনলোড করেন ঠিক সেভাবে কাজ করুন। ডাউনলোড শুরু হওয়ার আগে দেখবেন ব্রাউজার থেকে একটি উইন্ডো আসবে নিচের স্ক্রিনশট এর মতো।

আপনি যদি সেলুলার ইন্টারনেট(মানে সিম থেকে ইন্টারনেট) ব্যাবহারকারী হয়ে থাকেন তবে স্ক্রিনশটে মার্ক করা WiFi Only এর চেকবক্স টি তুলে দিতে ভুলবেন না। এবার স্টার্ট বানটিতে ক্লিক করলে ডাউনলোড স্টার্ট হয়ে যাবে।

এখন মনে করুন কোন কারনে ডাউনলোড ফেইল্ড হয়ে গেলে। কোন সমস্যাই নেই! আরে IDM চালাচ্ছেন কিসের জন্য? আপনি নাকে তেল দিয়ে ঘুমান। আপনার যখন ইচ্ছা হবে তখন আবার সেখান থেকে ডাউনলোড স্টার্ট করতে পারবেন যেখান থেকে ফেইল্ড হয়ে গেছিল।

এই কাজটি করার জন্য যে মুভিটির ডাউনলোড ফেইল্ড হয়ে গেছে সেটার লিংক রিফ্রেশ করতে হবে। লিংক রিফ্রেশ মানে হলো এক্সপায়ার্ট ডাউনলোড লিংক ঠিক করে দেওয়া। যাতে করে আবার ডাউনলোড চালু করা যায়।

লিংক রিফ্রেশ করার প্রথম পদ্ধতি

যে ফাইল টির ডাউনলোড ফেইল্ড হয়ে গেছে সেটার ডান পাসে থ্রী ডট মেনুতে ক্লিক করুন। অথবা ফাইলটি কিছুক্ষণ চেপে ধরুন।

 এবার সেখান থেকে Refresh Link In Browser এ ক্লিক করুন। তখন যেখান থেকে মুভিটি ডাউনলোড করেছেন সেই ডাউনলোড পেজে নিয়ে যাবে।

এবার ডাউনলোড লিংকে ক্লিক করুন। ব্রাউজার থেকে File(s) detected! নামের একটি উইন্ডো আসবে। সেখানে Update existing download link সিলেক্ট করা থাকবে। আপনি শুধু Ok তে ক্লিক করুন। বুম! ডাউনলোড শুরু হয়ে গেছে।

নোট: মাঝে মাঝে ডাউনলোড লিংক এর সাথে সাথে ডাউনলোড পেজও এক্সপায়ার হয়ে যায় তখন এই পদ্ধতি কাজ করবে না। সেক্ষেত্রে দ্বিতীয় পদ্ধতি অনুযায়ী কাজ করতে হবে। তবে গুগল ড্রাইভ থেকে ডাউনলোড করলে প্রথম পদ্ধতিটি খুব ভালো ভাবে কাজ করে।

লিংক রিফ্রেশ করার দ্বিতীয় পদ্ধতি

দ্বিতীয় পদ্ধতিতে কাজ করার জন্য প্রথমে IDM ব্রাউজারে প্রবেশ করুন। এখন আপনাকে ফেইল্ড হওয়া মুভিটি আবার ডাউনলোড করতে হবে।

তো, আপনি যেভাবে MovieHunt.net থেকে যেভাবে মুভি ডাউনলোড করেন ঠিক সেভাবেই কাজ করুন। যখন ব্রাউজারে ডাউনলোড স্টার্ট করার উইন্ডো টি আসবে তখন কিন্তু স্টার্ট করা যাবে না। তখন ডাউনলোড লিংক টি কপি করতে হবে।

লিংক কপি করা হয়ে গেলে উইন্ডো টি Cancel করে দিন এবং IDM এর ডাউনলোড প্যানেলে ফিরে আসুন। নিচের মতো।

এবার ফেইল্ড হয়ে যাওয়া মুভিটির ডান পাসে থ্রী ডট ওয়ালা মেনুতে ক্লিক করুন অথবা মুভিটির উপরে কিছুক্ষণ চেপে থরুন এবং তারপরে Refresh link এ ক্লিক করুন। তখন নিচের স্ক্রিনশট এর মতো আসবে।

এবার, ওকটু আগে যে লিংক টি কপি করেছিলেন সেটা ইনপুট বক্সটিতো পেস্ট করুন। তারপর Start ক্লিক করুন। বুম! ডাউনলোড স্টার্ট হয়ে গেছে।

বিশেষ সতর্কতা কোনো ফাইল ডাউনলোড করার সময় যদি Resume : No আসে (নিচের স্ক্রিনশটে দেখানো লাল কালারে মার্ক করা এর মতো) তবে লিংক রিফ্রেশ মেথড কাজ নাও করতে পারে।

আশা করি ডাউনলোড ফেইল্ড নিয়ে আর মাথা ঘামাতে হবে না। পোস্ট টি অনেক সহজ ভাবে লেখা হয়েছে তাই বুঝতে না পারলে আবার পড়ুন।

Categories
%d bloggers like this: